বাকোপা মনিরি ১০০ গ্রাম পাউডার

পাওয়ার জন্য ফেসবুকে ইনবক্স করুন।


আর্টিকেল: সংগৃহিত এবং গুগল ট্রানস্লেটে অনুদিত

কেলBacopa monnieri, যাকে ব্রাহ্মী, ওয়াটার হাইসপ, থাইম-পাতা গ্র্যাটিওলা এবং গ্রেসের ভেষজও বলা হয়, ঐতিহ্যগত আয়ুর্বেদিক ওষুধের একটি প্রধান উদ্ভিদ।


এটি ভেজা, গ্রীষ্মমন্ডলীয় পরিবেশে বৃদ্ধি পায় এবং পানির নিচে উন্নতি করার ক্ষমতা এটিকে অ্যাকোয়ারিয়াম ব্যবহারের জন্য জনপ্রিয় করে তোলে (1 বিশ্বস্ত উত্স)।


Bacopa monnieri আয়ুর্বেদিক চিকিত্সকরা বহু শতাব্দী ধরে স্মৃতিশক্তির উন্নতি, উদ্বেগ হ্রাস এবং মৃগীরোগের চিকিত্সা সহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করে আসছেন (2 বিশ্বস্ত উত্স)।


প্রকৃতপক্ষে, গবেষণা দেখায় যে এটি মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে এবং অন্যান্য সুবিধার মধ্যে উদ্বেগ ও চাপ কমাতে পারে।


Bacopa monnieri-এ Bacosides নামক এক শ্রেণীর শক্তিশালী যৌগগুলি এই সুবিধাগুলির জন্য দায়ী বলে মনে করা হয়।


এখানে Bacopa monnieri এর 7টি উদীয়মান সুবিধা রয়েছে।

1. শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে

অ্যান্টিঅক্সিডেন্টগুলি এমন পদার্থ যা ফ্রি র‌্যাডিক্যাল নামক সম্ভাব্য ক্ষতিকারক অণুগুলির কারণে কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।


গবেষণা পরামর্শ দেয় যে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি অনেক দীর্ঘস্থায়ী অবস্থার সাথে যুক্ত, যেমন হৃদরোগ, ডায়াবেটিস এবং কিছু ক্যান্সার (3 বিশ্বস্ত উত্স)।


Bacopa monnieri এ শক্তিশালী যৌগ রয়েছে যার অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব থাকতে পারে (4)।


উদাহরণ স্বরূপ, ব্যাকোসাইড, ব্যাকোপা মনিরির প্রধান সক্রিয় যৌগগুলি, ফ্রি র‌্যাডিক্যালগুলিকে নিরপেক্ষ করতে এবং চর্বি অণুগুলিকে ফ্রি র‌্যাডিক্যালগুলির সাথে প্রতিক্রিয়া করতে বাধা দেওয়ার জন্য দেখানো হয়েছে (5 বিশ্বস্ত উত্স)।


যখন চর্বি অণুগুলি মুক্ত র্যাডিকেলের সাথে বিক্রিয়া করে, তখন তারা লিপিড পারক্সিডেশন নামক একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। লিপিড পারক্সিডেশন বিভিন্ন অবস্থার সাথে যুক্ত, যেমন আলঝাইমারস, পারকিনসনস এবং অন্যান্য নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার (6 বিশ্বস্ত উত্স, 7 বিশ্বস্ত উত্স)।


Bacopa monnieri এই প্রক্রিয়া দ্বারা সৃষ্ট ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।


উদাহরণস্বরূপ, একটি সমীক্ষায় দেখা গেছে যে ডিমেনশিয়ায় আক্রান্ত ইঁদুরকে Bacopa monnieri দিয়ে চিকিৎসা করলে ফ্রি র‌্যাডিকেলের ক্ষতি কমে যায় এবং স্মৃতিশক্তির দুর্বলতার লক্ষণগুলো কমে যায় (8Trusted Source)।

2. প্রদাহ কমাতে পারে

রোগ নিরাময় এবং লড়াই করতে সাহায্য করার জন্য প্রদাহ হল আপনার শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়া।


যাইহোক, দীর্ঘস্থায়ী, নিম্ন-স্তরের প্রদাহ ক্যান্সার, ডায়াবেটিস, এবং হার্ট এবং কিডনি রোগ সহ অনেক দীর্ঘস্থায়ী অবস্থার সাথে যুক্ত হয়েছে (9 বিশ্বস্ত উত্স)।


টেস্ট-টিউব স্টাডিতে, Bacopa monnieri প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনের নিঃসরণকে দমন করতে দেখা গেছে, যা অণু যা একটি প্রদাহজনক প্রতিরোধ ক্ষমতাকে উদ্দীপিত করে (10Trusted Source, 11Trusted Source)।


এছাড়াও, টেস্ট-টিউব এবং প্রাণীজ গবেষণায়, এটি এনজাইমগুলিকে বাধা দেয়, যেমন সাইক্লোক্সিজেনেস, ক্যাসপেসেস এবং লাইপোক্সিজেনেস - এগুলি সমস্তই প্রদাহ এবং ব্যথায় মূল ভূমিকা পালন করে (10 বিশ্বস্ত উত্স, 11 বিশ্বস্ত উত্স, 12 বিশ্বস্ত উত্স)।


আরও কি, প্রাণীদের গবেষণায়, Bacopa monnieri এর প্রদাহ-বিরোধী প্রভাব ছিল ডাইক্লোফেনাক এবং ইন্ডোমেথাসিনের সাথে তুলনীয় - দুটি ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ যা সাধারণত প্রদাহের চিকিত্সার জন্য ব্যবহৃত হয় (12Trusted Source, 13Trusted Source)।


তবুও, Bacopa monnieri মানুষের মধ্যে প্রদাহ কমায় কিনা তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

3. মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে

গবেষণা পরামর্শ দেয় যে Bacopa monnieri মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করতে পারে।


উদাহরণস্বরূপ, ইঁদুরের একটি গবেষণায় দেখা গেছে যে Bacopa monnieri এর সাথে সম্পূরক তাদের স্থানিক শিক্ষা এবং তথ্য ধরে রাখার ক্ষমতা উন্নত করেছে (14 বিশ্বস্ত উত্স)।


একই গবেষণায় দেখা গেছে যে এটি ডেনড্রাইটিক দৈর্ঘ্য এবং শাখা বৃদ্ধি করেছে। ডেনড্রাইট হল মস্তিষ্কের স্নায়ু কোষের অংশ যা শেখার এবং স্মৃতির সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত (14 বিশ্বস্ত উত্স)।


উপরন্তু, 46 সুস্থ প্রাপ্তবয়স্কদের মধ্যে 12-সপ্তাহের একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 300 মিলিগ্রাম ব্যাকোপা মনিরি গ্রহণ করলে তা প্লাসিবো চিকিত্সার (15 বিশ্বস্ত উত্স) তুলনায় ভিজ্যুয়াল তথ্য, শেখার হার এবং স্মৃতি প্রক্রিয়াকরণের গতি উল্লেখযোগ্যভাবে উন্নত করে।


60 বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে আরেকটি 12-সপ্তাহের সমীক্ষায় দেখা গেছে যে 300 মিলিগ্রাম বা 600 মিলিগ্রাম ব্যাকোপা মনিয়ারি নির্যাস গ্রহণ করা প্রতিদিনের উন্নত স্মৃতিশক্তি, মনোযোগ এবং তথ্য প্রক্রিয়া করার ক্ষমতা, প্লাসিবো চিকিত্সার তুলনায় (16 বিশ্বস্ত উত্স)।

4. ADHD উপসর্গ কমাতে সাহায্য করতে পারে

অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD) হল একটি নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার যা হাইপারঅ্যাকটিভিটি, ইম্পুলসিভিটি এবং অমনোযোগীতার মতো লক্ষণ দ্বারা চিহ্নিত করা হয় (17 বিশ্বস্ত উত্স)।


মজার বিষয় হল, গবেষণায় দেখানো হয়েছে যে Bacopa monnieri ADHD উপসর্গ কমাতে সাহায্য করতে পারে।


6-12 বছর বয়সী 31 জন শিশুর উপর করা একটি গবেষণায় দেখা গেছে যে 6 মাস ধরে প্রতিদিন 225 মিলিগ্রাম ব্যাকোপা মনিয়ারি নির্যাস গ্রহণ করলে 85% শিশুর মধ্যে অস্থিরতা, দুর্বল আত্ম-নিয়ন্ত্রণ, অসাবধানতা এবং আবেগপ্রবণতার মতো ADHD লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায় (18 বিশ্বস্ত উত্স )


এডিএইচডি আক্রান্ত 120 জন শিশুর উপর আরেকটি গবেষণায় দেখা গেছে যে 125 মিলিগ্রাম বাকোপা মনিরির একটি ভেষজ মিশ্রণ গ্রহণ করলে তা প্লাসিবো গ্রুপের (19 বিশ্বস্ত উত্স) তুলনায় মনোযোগ, জ্ঞান এবং আবেগ নিয়ন্ত্রণে উন্নতি করে।


যদিও এই ফলাফলগুলি আশাব্যঞ্জক, তবে চিকিত্সা হিসাবে সুপারিশ করার আগে ADHD-এর উপর Bacopa monnieri-এর প্রভাবগুলি পরীক্ষা করে আরও বড় আকারের গবেষণা প্রয়োজন।

5. উদ্বেগ এবং চাপ প্রতিরোধ করতে পারে

Bacopa monnieri উদ্বেগ এবং চাপ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে. এটি একটি অ্যাডাপটোজেনিক ভেষজ হিসাবে বিবেচিত হয়, যার অর্থ এটি আপনার শরীরের স্ট্রেসের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (20 বিশ্বস্ত উত্স)।


গবেষণা পরামর্শ দেয় যে Bacopa monnieri আপনার মেজাজ উন্নত করে এবং কর্টিসলের মাত্রা হ্রাস করে স্ট্রেস এবং উদ্বেগ কমাতে সাহায্য করে, একটি হরমোন যা স্ট্রেস লেভেলের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত (21 বিশ্বস্ত উত্স)।


একটি ইঁদুরের গবেষণায় দেখা গেছে যে ব্যাকোপা মনিরির উদ্বেগ-বিরোধী প্রভাব লোরাজেপাম (বেনজোডিয়াজেপাইন) এর সাথে তুলনীয়, একটি প্রেসক্রিপশন ওষুধ যা উদ্বেগের চিকিৎসায় ব্যবহৃত হয় (22 বিশ্বস্ত উত্স)।


যাইহোক, Bacopa monnieri এবং উদ্বেগের উপর মানব গবেষণা মিশ্র ফলাফল দেখায়।


উদাহরণস্বরূপ, 12-সপ্তাহের দুটি মানব গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 300 মিলিগ্রাম ব্যাকোপা মনিয়ারি গ্রহণ করলে প্রাপ্তবয়স্কদের মধ্যে উদ্বেগ এবং হতাশার স্কোর উল্লেখযোগ্যভাবে কমে যায়, প্লাসিবো চিকিত্সার তুলনায় (1 বিশ্বস্ত উত্স, 15 বিশ্বস্ত উত্স)।


তবুও, অন্য একটি মানব গবেষণায় দেখা গেছে যে ব্যাকোপা মনিয়ারির সাথে চিকিত্সা উদ্বেগের উপর কোন প্রভাব ফেলেনি (23 বিশ্বস্ত উত্স)।


চাপ এবং উদ্বেগের উপর এর প্রভাব নিশ্চিত করার জন্য আরও বড় আকারের মানব গবেষণা প্রয়োজন।

6. রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে

উচ্চ রক্তচাপ একটি গুরুতর স্বাস্থ্য উদ্বেগ, কারণ এটি আপনার হৃদপিণ্ড এবং রক্তনালীতে চাপ সৃষ্টি করে। এটি আপনার হৃদয়কে দুর্বল করে দিতে পারে এবং আপনার হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে (24বিশ্বস্ত উৎস, 25বিশ্বস্ত উৎস)।


গবেষণা পরামর্শ দেয় যে Bacopa monnieri রক্তচাপকে স্বাস্থ্যকর পরিসরের মধ্যে রাখতে সাহায্য করতে পারে।


একটি প্রাণী গবেষণায়, Bacopa monnieri সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপের মাত্রা হ্রাস করেছে। এটি নাইট্রিক অক্সাইড মুক্ত করে এটি করেছে, যা রক্তনালীগুলিকে প্রসারিত করতে সাহায্য করে, যার ফলে রক্তের প্রবাহ উন্নত হয় এবং রক্তচাপ কম হয় (26 বিশ্বস্ত উত্স, 27 বিশ্বস্ত উত্স)।


অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে Bacopa monnieri ইঁদুরের রক্তচাপের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমিয়েছে যেগুলি উচ্চ মাত্রায় ছিল, কিন্তু সাধারণ রক্তচাপের মাত্রা (28) ইঁদুরগুলিতে এর কোন প্রভাব ছিল না।


যাইহোক, 54 জন সুস্থ বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে একটি 12-সপ্তাহের গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 300 মিলিগ্রাম ব্যাকোপা মনিয়েরি গ্রহণ করলে রক্তচাপের মাত্রার উপর কোন প্রভাব পড়ে না (1 বিশ্বস্ত উত্স)।


বর্তমান অনুসন্ধানের উপর ভিত্তি করে, Bacopa monnieri উচ্চ রক্তচাপের মাত্রা সহ প্রাণীদের রক্তচাপ কমাতে পারে। তবুও, এই প্রভাবগুলি নিশ্চিত করার জন্য আরও মানব গবেষণা প্রয়োজন।

7. ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে

টেস্ট-টিউব এবং প্রাণীর গবেষণায় দেখা গেছে যে Bacopa monnieri এর ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে।


Bacosides, Bacopa monnieri এর সক্রিয় শ্রেণী, আক্রমনাত্মক মস্তিষ্কের টিউমার কোষগুলিকে মেরে ফেলতে এবং টেস্ট-টিউব গবেষণায় স্তন ও কোলন ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দিতে দেখা গেছে (29Trusted Source, 30Trusted Source, 31Trusted Source)।


উপরন্তু, Bacopa monnieri প্রাণী এবং টেস্ট-টিউব গবেষণায় ত্বক এবং স্তন ক্যান্সার কোষের মৃত্যুকে প্ররোচিত করেছে (32Trusted Source, 33Trusted Source)।


গবেষণা পরামর্শ দেয় যে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট এবং ব্যাকোপা মনিরির বেকোসাইডের মতো যৌগগুলি এর ক্যান্সার-লড়াই বৈশিষ্ট্যগুলির জন্য দায়ী হতে পারে (29 বিশ্বস্ত উত্স, 34, 35)।


মনে রাখবেন যে এই ফলাফলগুলি টেস্ট-টিউব এবং প্রাণী গবেষণা থেকে এসেছে। Bacopa monnieri এবং ক্যান্সারের উপর আরো মানব গবেষণা না হওয়া পর্যন্ত, এটি একটি চিকিত্সা হিসাবে সুপারিশ করা যাবে না।

 আর্টিকেল লিংক: https://www.healthline.com/nutrition/bacopa-monnieri-benefits#TOC_TITLE_HDR_9

Amazon Product for review: https://www.amazon.com/Carlyle-Bacopa-Monnieri-Herb-Capsules/dp/B07CGZ6DWF

Comments

Popular Posts